অর্থনীতি

পেঁয়াজ নিয়ে হুলুস্থুলের ফাঁকে বাড়ছে আটা–ময়দার দাম

পেঁয়াজ নিয়ে হুলুস্থুলের ফাঁকে বাড়ছে আটা–ময়দার দাম

পেঁয়াজের বাজারে অস্থিরতার মধ্যেই নিত্যপ্রয়োজনীয় আরেক পণ্য আটা–ময়দায় কেজি প্রতি ১০ টাকা করে বেড়েছে। চট্টগ্রামের বাজার ঘুরে এ তথ্য পাওয়া গেছে। ব্যবসায়ীরা জানান, ময়দা কেজি প্রতি ৬৫ টাকা থেকে ৭৫ টাকায় এবং আটা ৫৫ টাকা থেকে ৬৫ টাকায় বিক্রি হচ্ছে।

 

জানতে চাইলে চট্টগ্রাম জেলা খাদ্য নিয়ন্ত্রক সুমাইয়া নাজনীন আজকের পত্রিকাকে বলেন, ‘এটা মূলত ব্যবসায়ীরা বলতে পারবে। আমাদের খাদ্য বিভাগ থেকে কর্মকর্তারা বাজার তদারকি ও মনিটরিং করে থাকেন। এ ছাড়া খাদ্য বিভাগ ২৩ পয়েন্টে এক টন আটা ও এক টন ময়দা স্বল্পমূল্যে সাধারণ মানুষের জন্য বিক্রি করে থাকেন। জনপ্রতি ৫ কেজি আটা ২৪ টাকা দরে এবং ৫ কেজি চাল ৩০ টাকা দরে কিনতে পারবেন।

 

আমদানিকারকরা জানান, রাশিয়া ও ইউক্রেন যুদ্ধের কারণ এবং ডলার সংকটে আমদানি খরচ বেড়ে যাওয়ায় গমের দাম বেড়েছে। এর প্রভাব বাজারে পড়তে শুরু করেছে। আটা–ময়দার দাম বৃদ্ধি প্রসঙ্গে একাধিক গম আমদানিকারকের সঙ্গে যোগাযোগ করা হলে তাঁরা কেউ মন্তব্য করতে রাজি হননি।

 

চট্টগ্রাম মহানগরীর হালিশহর আই ব্লকের মুদি দোকানি সাফা মারওয়া ফ্যামিলি মার্টের মালিক সৈয়দ নুর বলেন, ‘ময়দা কেজি ৬৫ টাকা থেকে ৭৫ টাকায় এবং আটা কেজি ৫৫ টাকা থেকে ৬৫ টাকায় বিক্রি হচ্ছে।

 

মুরাদপুর এলাকার বাসিন্দা মিজানুর রহমান আজকের পত্রিকাকে বলেন, ‘সারা দেশে পেঁয়াজ নিয়ে হুলুস্থুল পড়েছে। এর ফাঁকে আবার আটা–ময়দা কেজিতে ১০ টাকা করে বাড়ল। এমনিতে সব ধরনের দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি; এবার আটা–ময়দার দাম বাড়ায় সাধারণদের আরও কষ্ট বাড়বে।

 

আরও খবর

Sponsered content