অর্থনীতি

কমতে পারে যেসব পণ্যের দাম এবারের বাজেটে

আগামী অর্থবছরের (২০২৪-২৫) প্রস্তাবিত বাজেটে শুল্ক-কর আরোপে পরিবর্তনের কারণে বেশ কিছু পণ্য ও সেবার খরচ বাড়তে ও কমতে পারে। অর্থ মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, এবার বাজেটে তামাকজাত পণ্য, পানির ফিল্টার, এলইডি বাল্ব, কম্পিউটারের দাম বাড়তে পারে। অন্যদিকে কমতে পারে গুঁড়া দুধ, ল্যাপটপের দাম।

 

ডায়ালাইসিস ব্যয়:

কিডনি রোগীদের কিছুটা স্বস্তি দিতে পারে এবারের বাজেট। ডায়ালাইসিসের প্রধান দুই উপকরণ ফিল্টার ও সার্কিটে থাকা ১০ শতাংশের আমদানি শুল্ক ১ শতাংশে নামিয়ে আনা হতে পারে।

 

প্যাকেটজাত গুঁড়া দুধ:

দুই ধরনের গুঁড়া দুধ আমদানির ক্ষেত্রে শুল্ক-করের পার্থক্য অনেক বেশি থাকায় আড়াই কেজি পর্যন্ত প্যাকেটজাত গুঁড়া দুধের ওপর বিদ্যমান ২০ শতাংশ সম্পূরক শুল্ক প্রত্যাহার করা হতে পারে।

 

ল্যাপটপ:

ল্যাপটপ আমদানিতে মোট করভার এখন ৩১ শতাংশ। এতে ল্যাপটপ সাধারণের ক্রয়সীমার বাইরে চলে যাচ্ছে। বাড়ছে নকল ল্যাপটপ আমদানি। এ জন্য আমদানি পর্যায়ে আরোপিত মূসক প্রত্যাহার করে করভার ২০ দশমিক ৫০ শতাংশে নামিয়ে আনা হবে পারে।

 

নির্মাণসামগ্রী:

আবাসনসহ বিভিন্ন নির্মাণ খাতে ব্যবহৃত রড, বার ও অ্যাঙ্গেল তৈরির কাঁচামাল হিসেবে ম্যাঙ্গানিজ ব্যবহৃত হয়। বাজেটে এসব পণ্য আমদানিতে শুল্ক ১০ শতাংশ থেকে কমিয়ে ৫ শতাংশ করা হচ্ছে।

 

আরও খবর

Sponsered content