শিক্ষাঙ্গন

প্রধানমন্ত্রীর কাছে এইচএসসি ফল হস্তান্তর

প্রধানমন্ত্রীর কাছে এইচএসসি ফল হস্তান্তর

চলতি বছরের উচ্চমাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) ও সমমান পরীক্ষার ফলাফল প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে হস্তান্তর করা হয়েছে। আজ রোববার সকাল সোয়া ১০টায় গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে ফলের সারসংক্ষেপ তুলে দেন বিভিন্ন শিক্ষাবোর্ডের চেয়ারম্যানেরা। এ সময় সেখানে উপস্থিত ছিলেন শিক্ষামন্ত্রী দীপু মনি ও শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল।

 

এদিকে আর কিছুক্ষণ পরেই এইচএসসি পরীক্ষা-২০২৩ এর ফল স্ব স্ব প্রতিষ্ঠান থেকে এবং অনলাইনে এক সঙ্গে প্রকাশিত হবে। আর দুপুর ২টায় রাজধানীর সেগুনবাগিচায় মাতৃভাষা ইনস্টিটিউট মিলনায়তনে সংবাদ সম্মেলনে আনুষ্ঠানিকভাবে ফলাফল নিয়ে বিস্তারিত জানাবেন শিক্ষামন্ত্রী দীপু মনি।

 

ঢাকা শিক্ষা বোর্ড এক বিজ্ঞপ্তিতে জানিয়েছে, বোর্ডগুলোর সমন্বিত ওয়েবসাইটে পরীক্ষার্থীর রোল ও রেজিস্ট্রেশন নম্বর সার্চ করলেই ফল পাওয়া যাবে। এই ওয়েবসাইট থেকে শিক্ষার্থীরা তাঁদের রেজাল্ট শিট ও ডাউনলোড করতে পারবেন। সে ক্ষেত্রে সমন্বিত ওয়েবসাইটের রেজাল্ট কর্নারে ক্লিক করে ফল ডাউনলোড করা যাবে।

 

এ ছাড়া এসএমএসের মাধ্যমে ফল জানতে HSC লিখে স্পেস দিয়ে শিক্ষা বোর্ডের নামের প্রথম তিন অক্ষর লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে ২০২৩ লিখে ১৬২২২ নম্বরে পাঠাতে হবে। ফিরতি এসএমএসে আসবে ফল। একইভাবে আলিমের ফল পেতে ALIM লিখে স্পেস দিয়ে Mad লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে ২০২৩ লিখে ১৬২২২ নম্বরে পাঠাতে হবে। আর কারিগরি বোর্ডের ক্ষেত্রে HSC লিখে স্পেস দিয়ে Tec লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে ২০২৩ লিখে ১৬২২২ নম্বরে পাঠালে ফিরতি এসএমএসে ফল জানানো হবে।

 

চলতি বছর ৮টি সাধারণ শিক্ষা বোর্ডে এইচএসসি পরীক্ষা শুরু হয় ১৭ আগস্ট। কিন্তু প্রাকৃতিক দুর্যোগের কারণে পিছিয়ে যাওয়া তিনটি শিক্ষা বোর্ডের পরীক্ষা (চট্টগ্রাম শিক্ষা বোর্ড, বাংলাদেশ মাদ্রাসা শিক্ষা বোর্ড ও বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড) শুরু হয় ২৭ আগস্ট। এবার পূর্ণ নম্বর ও পূর্ণ সময়ে পরীক্ষা অনুষ্ঠিত হয়। তবে আইসিটিতে ১০০ নম্বরের পরিবর্তে ৭৫ নম্বরের পরীক্ষা নেওয়া হয়েছে।

 

আরও খবর

Sponsered content