সারাদেশ

শ্রমিক হত্যার বিচার দাবিতে বিক্ষোভ

শ্রমিক হত্যার বিচার দাবিতে বিক্ষোভ

শ্রমিক হত্যার বিচার দাবি ও নির্ধারিত ন্যূনতম মজুরি প্রত্যাখ্যান করে ঢাকায় সমাবেশ ও বিক্ষোভ মিছিল করেছে শ্রমিক সংগঠন ও জোট। গতকাল সকালে জাতীয় প্রেস ক্লাবের সামনে বিভিন্ন সংগঠন ও জোটের নেতারা বিক্ষোভ সমাবেশ করেন।

 

সমাবেশে গার্মেন্টস শ্রমিক ফ্রন্টের নেতারা বলেন, শ্রমিকরা ঘোষিত ন্যূনতম মজুরি ১২ হাজার ৫০০ টাকা প্রত্যাখ্যান করেছেন। অবিলম্বে সর্বনিম্ন মজুরি ২৩ হাজার টাকা করতে হবে। শ্রমিক ফেডারেশনের নেতারা বলেন, শ্রমিকেরা ন্যায্যভাবে যখন মজুরির জন্য আন্দোলন করছেন, তখন সরকার মালিকদের পক্ষে অবস্থান নিয়ে আন্দোলনকারী শ্রমিকদের ওপর গুলি চালাচ্ছে।

 

শ্রমের বিনিময়ে মজুরি চেয়ে শ্রমিকরা গুলি পাচ্ছেন। ফেডারেশনের নেতারা আন্দোলনে নিহত তিন শ্রমিকের কথা উল্লেখ করে বিচার চান। শ্রমিক ফ্রন্টের সভাপতি খালেকুজ্জামান লিপন ও সাধারণ সম্পাদক সেলিম মাহমুদসহ অন্য নেতারা উপস্থিত ছিলেন।

 

বেলা সোয়া ১১টার দিকে প্রেস ক্লাব-সংলগ্ন ট্রাফিক পুলিশ বক্সের সামনে সমাবেশের জন্য দাঁড়ায় ১১টি শ্রমিক সংগঠনের জোট গার্মেন্টস শ্রমিক আন্দোলনের নেতারা। আন্দোলনে নিহত তিন শ্রমিকের কথা উল্লেখ করে তারা বিচার দাবি করেন। এ ছাড়া সবশেষ নির্ধারিত ন্যূনতম মজুরি প্রত্যাখ্যান, ১৩/১-এর ধারা বন্ধ করে শ্রমিক ছাঁটাই বন্ধ এবং অবিলম্বে মজুরি পুনর্বিবেচনা করে শ্রমিকদের ন্যূনতম মজুরি ২৫ হাজার টাকা করার দাবি জানানো হয়।

 

সমাবেশে জোটের সমন্বয়ক তাসলিমা আক্তার বলেন, সরকার যে মজুরি ঘোষণা করেছে, তা আমাদের আকাক্সক্ষা ধারণ করে না। আমরা যে মজুরি দাবি করেছি, সেই মজুরির ধারে কাছেও সেই প্রস্তাবনা নেই।

 

সরকার ও মজুরি বোর্ড বলছে ৫৬ ভাগ মজুরি বাড়ানো হয়েছে। কিন্তু বাৎসরিক ইনক্রিমেন্ট ধরলে ৩৯ ভাগ হয়। এর থেকেও কমে আসে মুদ্রাস্ফীতি হিসাব করলে। পিয়াজ ও আলুর দাম যে জায়গায় পৌঁছেছে, ১২ হাজার ৫০০ টাকায় শ্রমিকদের পক্ষে কোনোভাবেই বেঁচে থাকা সম্ভব নয় বলে জানান তাসলিমা আক্তার। তাই এই ন্যূনতম মজুরি ঘোষণা তারা প্রত্যাখ্যান করেন।

গার্মেন্টস শ্রমিক কর্মচারী ঐক্য পরিষদ (জি-স্কাপ), মজুরি বৃদ্ধিতে গার্মেন্টস শ্রমিক আন্দোলন ও গার্মেন্টস শ্রমিক ট্রেড ইউনিয়নের নেতাকর্মীরা বলেন, অবিলম্বে শ্রমিক হত্যার বিচার এবং দাবি মেনে নিতে হবে। গার্মেন্টস শ্রমিকদের পরিশ্রমের উপর দেশের অর্থনৈতিক উন্নয়ন এগিয়ে যাচ্ছে। সেই শ্রমিকদেরই তাদের ন্যায্য দাবি থেকে বঞ্চিত করা হচ্ছে। সারা দেশের পোশাক শ্রমিকরা এ অবিচার মেনে নিবে না।

 

এ ছাড়াও বিক্ষোভ মিছিল করেছে গার্মেন্টস শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্র। এ সময় সংগঠনটির সাধারণ সম্পাদক জলি তালুকদার বলেন, শ্রমিকদের সঙ্গে দীর্ঘদিন ধরে প্রতারণা করা হচ্ছে। শ্রমিকদের ন্যায্য দাবি মেনে নিতে হবে। শ্রমিকদের অধিকার নিয়ে কথা বলতে এসেছি। দাবি আদায় করেই ঘরে ফিরবো।

 

আরও খবর

Sponsered content