অর্থনীতি

ব্যাবসায়িক উদ্ভাবনে সাড়ে পাঁচ কোটি টাকা পাবে স্টার্টআপ

ব্যাবসায়িক উদ্ভাবনে সাড়ে পাঁচ কোটি টাকা পাবে স্টার্টআপ

যৌথভাবে ‘ট্রান্সফরম ক্লাইমেট চ্যালেঞ্জ’ প্রগ্রাম চালু করেছে ইউনিলিভার বাংলাদেশ লিমিটেড (ইউবিএল)। এই উদ্যোগে কম্পানিটির সঙ্গে রয়েছে যুক্তরাজ্য সরকার এবং আর্নস্ট অ্যান্ড ইয়াং-ইওয়াই, দ্য সাজিদা ফাউন্ডেশন, দ্য ব্রিটিশ এশিয়ান ট্রাস্ট। অভিনব ব্যাবসায়িক ধারণার মাধ্যমে বাংলাদেশকে জলবায়ু সহনশীল করা ও প্লাস্টিক সার্কুলারিটি বাড়ানোই এই ‘ইম্প্যাক্ট এক্সিলারেটর’-এর লক্ষ্য।

 

বাংলাদেশে অবস্থিত ব্রিটিশ হাইকমিশনারের বাসভবনে অনুষ্ঠিত ‘ট্রান্সফরম ক্লাইমেট চ্যালেঞ্জ’ শীর্ষক এই অনুষ্ঠানে এ তথ্য জানানো হয়। এ সময় উপস্থিত ছিলেন বাংলাদেশে নিযুক্ত ব্রিটিশ হাইকমিশনার সারাহ কুক, ইউবিএলের চেয়ারম্যান ও ম্যানেজিং ডিরেক্টর জাভেদ আখতার প্রমুখ।

 

সাজিদা ফাউন্ডেশন এবং দ্য ব্রিটিশ এশিয়ান ট্রাস্ট যৌথভাবে ‘ট্রান্সফরম ক্লাইমেট চ্যালেঞ্জ’ বাস্তবায়নে যুক্ত হয়েছে। এই যৌথ অংশীদারির লক্ষ্য কৃষি, পানি, স্যানিটেশন এবং হাইজিন (ওয়াশ) সেক্টরে সামাজিক উদ্ভাবকদের সহযোগিতা করা এবং একসঙ্গে প্লাস্টিক সার্কুলারিটি বাস্তবায়নে কাজ করা।

 

‘ট্রান্সফরম ক্লাইমেট চ্যালেঞ্জ’-এর আওতায়, উদ্ভাবনী ব্যবসাপ্রতিষ্ঠানগুলো মূলধন, ব্যাবসায়িক মনিটরিং ও করপোরেট ভ্যালু চেইনের মধ্যে সংযোগ স্থাপনের জন্য সাড়ে পাঁচ কোটি টাকার বেশি অর্থ পাবে।

 

এই ইমপ্যাক্ট এক্সিলারেটর প্রগ্রামটি প্লাস্টিক বর্জ্য সংগ্রহ ও প্রক্রিয়াকরণ এবং প্লাস্টিকের পুনর্ব্যবহারের সক্ষমতা বাড়ানো নিয়ে কাজ করে, এমন বাংলাদেশি প্রতিষ্ঠানগুলোকে শনাক্ত ও বাছাই করবে এবং তাদের কাজকে এগিয়ে নিতে সহায়তা করবে।

 

আরও খবর

Sponsered content