সারাদেশ

সহকর্মীকে যৌন হেনস্তার অভিযোগে রাবি অধ্যাপককে অব্যাহতি

সহকর্মীকে যৌন হেনস্তার অভিযোগে রাবি অধ্যাপককে অব্যাহতি

বিভাগের সহকর্মীর সঙ্গে অশালীন আচরণের অভিযোগে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের মনোবিজ্ঞান বিভাগের অধ্যাপক এনামুল হককে সকল ধরনের অ্যাকাডেমিক ও প্রশাসনিক কার্যক্রম থেকে দুই বছরের জন্য অব্যাহতি দিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। সোমবার (২৩ অক্টোবর) বিশ্ববিদ্যালয়ের ৫২৫তম সিন্ডিকেট সভায় যৌন নিপীড়ন নীতিমালা ধারা ৬ এর ৩-এর (ঘ) অনুযায়ী এ সিদ্ধান্ত নেওয়া হয়।

 

বিষয়টি নিশ্চিত করেছেন একাধিক সিন্ডিকেট সদস্য। নাম প্রকাশে অনিচ্ছুক সভায় উপস্থিত এক সিন্ডিকেট সদস্য বলেন, গতকাল ৫২৫তম সিন্ডিকেট সভায় যৌন নিপীড়ন নীতিমালা ধারা ৬ এর ৩-এর ঘ অনুযায়ী মনোবিজ্ঞান বিভাগের অধ্যাপক এনামুল হককে প্রশাসনিক দায়িত্ব পালন, শ্রেণিকক্ষে পাঠদান ও পরীক্ষাসংক্রান্ত যাবতীয় কাজ থেকে দুই বছরের জন্য বিরত থাকতে বলা হয়েছে।

 

অধ্যাপক এনামুল হক বিশ্ববিদ্যালয় জিয়া পরিষদের সভাপতি ও সাদা দলের আহ্বায়ক দায়িত্ব রয়েছেন।

 

এর আগে, গত মে মাসে অধ্যাপক এনামুল হকের বিরুদ্ধে বিভাগের দুই শিক্ষক উপাচার্য বরাবর যৌন হয়রানির অভিযোগ করেন এবং বিভাগের ৯ শিক্ষক উপাচার্যের কাছে পৃথক আরেকটি অভিযোগ করেন। অভিযোগে অধ্যাপক এনামুল হকের বিরুদ্ধে আইন অনুযায়ী শাস্তিমূলক ব্যবস্থা নেওয়ার দাবি জানানো হয়।

 

একই বিষয়ে উপাচার্যকে ৭ দিনের মধ্যে ব্যবস্থা নেওয়ার আহ্বান জানিয়েছিলেন বাংলাদেশ মহিলা পরিষদ রাজশাহী জেলা ও রাবি শাখা এবং বাংলাদেশ জাতীয় মহিলা আইনজীবী সমিতি।

 

জিয়া পরিষদের সভাপতি অধ্যাপক এনামুল হক বলেন, এ ধরনের সিদ্ধান্ত হয়ে থাকলে এটা আমার সাথে অন্যায় হয়েছে। শিক্ষার্থীদের একাডেমিক বিষয় নিয়ে বাগবিতণ্ডাকে রঙ লাগিয়ে আমার বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ তুলেছে বিভাগের সভাপতি ও আরেক নারী সহকর্মী। এমনি তদন্ত কমিটি আমার বিভাগের চার শিক্ষকের কোনো সাক্ষাৎকারই নেয়নি বলে অভিযোগ করেন এ অধ্যাপক।

 

তিনি আরও বলেন, বিশ্ববিদ্যালয় প্রশাসন ইচ্ছাকৃতভাবে আমার বিরুদ্ধে সিদ্ধান্ত নিয়েছে। এ বিষয়ে আমি কোনো চিঠি পাইনি। চিঠি হাতে পেলে আমি আইনের আশ্রয় নেব।

 

আরও খবর

Sponsered content