খেলাধুলা

‘ফিজ’ নামটা কীভাবে এলো, নিজেই জানালেন মোস্তাফিজ

আইপিএলের চলতি আসরে বল হাতে বেশ চমক দেখিয়েছেন মোস্তাফিজুর রহমান। এমনকি ঘরের মাঠে জিম্বাবুয়ের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজের শেষ দুই ম্যাচেও রাজত্ব করেছেন বাঁ–হাতি এই পেসার। যে কারণে সমর্থকরা ভালোবেসে তাকে ‘ফিজ’ নামে ডেকে থাকেন। এবার নিজের এই নামের রহস্য জানালেন কাটার মাস্টার।

 

রোববার (১৯ মে) বিসিবির অফিসিয়াল ফেসবুক পেজে এক সাক্ষাৎকারে এই পেসার বলেন, ‘দেশের হয়ে খেলা তো গৌরবের বিষয়। দেশের পতাকা যেখানে থাকে, সেখানে যে কারোরই খেলতে পারা, ভালো লাগবেই স্বাভাবিক।

 

আমি সবসময় এনজয় করি দেশের হয়ে খেলাটা। আরও ভালো লাগার বিষয় হলো টি-টোয়েন্টি। কারণ, এই ফরম্যাটটা বেশ প্রেশারের, এই কারণে ভালো লাগে আমার। প্রেশারটা অনেক এনজয় করি।

 

এদিকে বিশ্বের বিভিন্ন প্রান্তের ক্রিকেটারদের এক ছাদের নীচে আবদ্ধ হওয়ার কারণে আইপিএলকে শেখার সবচেয়ে উত্তম মঞ্চ হিসেবে আখ্যায়িত করা হয়। আর জনপ্রিয় এই ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্ট থেকে শেখা বিষয়াদি সতীর্থদের মধ্যে জড়িয়ে দিতে ইচ্ছুক দ্য ফিজ।

 

তার ভাষ্যমতে, ‘আমাদের যে পেস বোলাররা আছে যেমন তাসকিন, শরিফুল, সাইফউদ্দিন, হাসান; আমি যতটুকু শিখছি সেগুলো তাদের সঙ্গে শেয়ার করব। তাতে যদি আমাদের আরেকটু উন্নতি হয়।

 

নিজের সংক্ষিপ্ত ‘ফিজ’ নাম নিয়ে টাইগার এই পেসারের মন্তব্য, ‘আমাদের যে বোর্ডটা আছে ফিল্ডিং সেশন বা বোলিং সেশনে সবার নাম থাকে যেখানে, সেখানে আমার নাম পুরোটা লিখলে অনেক বড় হয়ে যায়।

 

এজন্য দেখি ফিজ দিয়ে (লেখা), প্রথম দিন আমি বুঝিনি যে এটা কে। পরে বলছে এটা তুমি। তারপর আমি আইপিএলে খেলতে গেছিলাম ২০১৬–তে, ওখানেও ফিজটা পপুলার হয়ে গিয়েছিল। তারপর থেকে চলছে।

 

বাংলাদেশের হয়ে ট্রফি জয়ের বিষয়ে তার দাবি, ‘যখন কেউ বড় ট্রফি বা টুর্নামেন্টে জেতে, তাকেই বড় প্লেয়ার বলা হয়। সেই আক্ষেপ তো সব সময়ই রয়ে গেছে। ভালো করার শেষ নেই, চেষ্টা করব পেছনে (অতীতে) যা করছি, তার চেয়ে যেন আরও ভালো করতে পারি। আমরা কোনো বিষয়ে আটকে গেলে সাকিব–রিয়াদের (ভাই) কাছ থেকে জেনে সিদ্ধান্ত নিতে পারব।

 

উল্লেখ্য, বাংলাদেশের জার্সিতে এখন পর্যন্ত ৯৩টি আন্তর্জাতিক টি-টোয়েন্টি খেলেছেন মোস্তাফিজ। যেখানে ৭ দশমিক ৫৭ ইকোনমিতে তার শিকার ১১০ উইকেট।

 

এদিকে আগামী ২ জুন থেকে যুক্তরাষ্ট্র ও ওয়েস্ট ইন্ডিজ যৌথভাবে টি-টোয়েন্টি বিশ্বকাপের আয়োজন করবে। ২০ দলের এই টুর্নামেন্টে বাংলাদেশের অভিযান শুরু হবে ৮ জুন থেকে। যুক্তরাষ্ট্রের ডালাসে শান্তর দল শ্রীলঙ্কার বিপক্ষে ম্যাচ দিয়ে বিশ্বকাপ শুরু করবে।

 

১০ জুন দ্বিতীয় ম্যাচে বাংলাদেশ খেলবে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে। পরবর্তীতে ১৩ জুন নেদারল্যান্ডস এবং ১৭ জুন নেপালের বিপক্ষে ম্যাচ দিয়ে গ্রুপ পর্ব শেষ করবে টাইগাররা।

 

আরও খবর

Sponsered content