অর্থনীতি

টিসিবির পেঁয়াজ নিয়ে বিপাকে বিক্রেতা, নেই ক্রেতা

ভারত থেকে আমদানি করা পেঁয়াজ খোলাবাজারে বিক্রি করছে সরকারি সংস্থা ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ (টিসিবি)। আমদানি করা এসব পেঁয়াজ প্রতি কেজি ৪০ টাকা বিক্রি করছে সংস্থাটি। তবু্ও আশানুরূপ ক্রেতা মিলছে না। টিসিবির ডিলাররা (পরিবেশক) বলছে, বাজারে যেখানে প্রতি কেজি দেশি পেঁয়াজ ৪৫ থেকে ৫০ টাকায় পাওয়া যাচ্ছে। সেখানে ভারতের পেঁয়াজের দাম ৪০ টাকা নির্ধারণ করেছে টিসিবি। যে কারণে ক্রেতাদের চাহিদা কম।

 

বৃহস্পতিবার (৪ এপ্রিল) রাজধানীর বাড্ডা ও সেগুনবাগিচা এলাকায় টিসিবির ভ্রাম্যমাণ ট্রাকের সামনে দেখা গেছে এ চিত্র। সরেজমিনে দেখা যায়, ডেকে ডেকে এ পেঁয়াজ বিক্রির চেষ্টা করছেন ডিলাররা। হাঁকডাকে দু-একজন ক্রেতা এলেও দাম শুনে আগ্রহ হারিয়ে যাচ্ছে, ফিরে যাচ্ছেন বেশিরভাগ ক্রেতা।

 

মধ্য বাড্ডা সরকারি প্রথমিক বিদ্যালয়ের সামনে টিসিবির পরিবেশক দুলাল হোসেনের গাড়িতে নিযুক্ত আরিফ হোসেন বলেন, ক্রেতাদের বললে বলছেন একই দাম ভারতের পেঁয়াজ নেবো কেন।

 

দেশি পেঁয়াজ পাওয়া যাচ্ছে। সকাল দশটা থেকে এ দুপুর ২টা পর্যন্ত ১০০ কেজি পেঁয়াজ বিক্রি হয়নি। যেখানে বরাদ্দ এক টন (এক হাজার কেজি)। পেঁয়াজের নির্ধারিত দাম বেশি হয়ে গেছে। যে কারণে বিক্রি হচ্ছে না।

 

সেগুনবাগিচায়ও দেখা যায় একই অবস্থা। সেখানে ডিলারের প্রতিনিধি এনামুল বলেন, পেঁয়াজ নিয়ে আমরা লোকসানে পড়ে গেছি। বরাদ্দের পেঁয়াজ শেষ না হলে টিসিবি থেকে অন্য পণ্য দেওয়া হচ্ছে না।

 

ক্রেতারা জানান, একই দামে, কিন্তু বাজারে ভারতীয় পেঁয়াজের তুলনায় দেশি পেঁয়াজের মান ভালো। তাহলে একই দামে কেন ভারতের পেঁয়াজ কিনবে মানুষ। অন্যদিকে, বাজারে দেশি পেঁয়াজের দাম কমতে শুরু করেছে। ফলে টিসিবির ট্রাক থেকে পেঁয়াজ কিনতে আগ্রহ হারাচ্ছেন ক্রেতারা।

 

পেঁয়াজ কিনতে আসা রোকেয়া খাতুন বলেন, আগেও লাইনে দাঁড়িয়ে ভিড় ঠেলে মাত্র এক কেজি পেঁয়াজ কিনতে পারতাম না। এখন চাহিদা অনুযায়ী পেঁয়াজ কিনতে পারছি বাজারে। বাজারে বিক্রি হওয়া দেশি পেঁয়াজের দামও কম, মানও ভালো। তাহলে এখান থেকে নেবো কেন?

 

এনামুল হক নামের একজন বলেন, টিসিবির গাড়ি দেখে এগিয়ে এলাম। দেখি শুধু পেঁয়াজ। তাও ইন্ডিয়ান। দেশি পেঁয়াজ থাকতে এগুলো কেউ নেবে না। দাম কম হলে নিতো। ২০ টাকার মধ্যে হলে অনেকে নিতো।

 

টিসিবির পেঁয়াজ কিনতে আসা সাজু মিয়া বলেন, লাইনে দাঁড়িয়ে পেঁয়াজ কিনেছি এতদিন। আজ লাইনে দাঁড়াতে হয়নি। হোটেলের জন্য পেঁয়াজ নিলাম।

 

গত রোববার প্রথম চালান দেশে এসে পৌঁছায় প্রায় ১ হাজার ৬৫০ টন পেঁয়াজ। এরপর মঙ্গলবার সকালে রাজধানীর কারওয়ান বাজারে টিসিবি ভবনের সামনে আমদানি করা এ পেঁয়াজের বিক্রয় কার্যক্রম উদ্বোধন করেন বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম। উদ্বোধনের পর থেকে ঢাকা মহানগরের ১০০টি স্থানসহ গাজীপুর ও চট্টগ্রাম মহানগরের বিভিন্ন খোলাবাজারে এসব পেঁয়াজ বিক্রি হচ্ছে।

 

আরও খবর

Sponsered content