সারাদেশ

দোকানির উদ্যোগে এক টাকা লাভে পণ্য বিক্রি

দোকানির উদ্যোগে এক টাকা লাভে পণ্য বিক্রি

পবিত্র রমজান মাস সামনে রেখে ১ টাকা লাভে পণ্য বিক্রির উদ্যোগ নিয়েছেন চাঁদপুরের ফরিদগঞ্জ পৌর এলাকার মুদি ব্যবসায়ী শাহ আলম (৪০)। রোজা শুরুর ১৫ দিন আগ থেকে তিনি এই কার্যক্রম শুরু করেছেন। দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির মধ্যে শাহ আলমের এই উদ্যোগে খুশি ক্রেতারা।

 

এদিকে, দাম তুলনামূলক কম হওয়ায় শাহ আলমের দোকানে বেড়েছে বেচাকেনাও। নামমাত্র লাভে পণ্য বিক্রির কথা শুনে স্থানীয় বাসিন্দাদের পাশাপাশি দূরদূরান্ত থেকেও মানুষ আসছে তাঁর দোকানে।

 

স্থানীয় সূত্রে জানা গেছে, গত বছর রমজান মাসেও ১ টাকা লাভে খাদ্যসামগ্রী বিক্রি করেছিলেন শাহ আলম।

 

এরই ধারাবাহিকতায় এবারও সীমিত লাভে পণ্য বিক্রি করছেন তিনি। বর্তমানে কেনা দামের চেয়ে ১ টাকা বেশি নিয়ে পণ্য বিক্রি করছেন শাহ আলম।

 

শাহ আলমের দোকানে প্রতি কেজি ছোলা ৯৮, খেসারি ১১৪, চিড়া ৫৮, চিনি ১৩৯, বেসন ৮৬, মুড়ি ৫৫ ও সয়াবিন তেল প্রতি লিটার ১৪০ টাকা দামে বিক্রি করা হচ্ছে।

 

শাহ আলমের দোকানে পণ্য কিনতে আসা গনি মাস্টার বলেন, ‘আমরা ফরিদগঞ্জ বাজারে গিয়ে যে দামে পণ্য কিনি, তার চেয়ে অনেক কমেই বাড়ির পাশে শাহ আলম পণ্য বিক্রি করছেন। এটি একটি মহৎ উদ্যোগ।

 

মিজানুর রহমান নামের একজন বলেন, ‘শহরের বড় বাজার থেকেও আমরা কম মূল্যে জিনিসপত্র পাচ্ছি।

 

গাজীপুর থেকে আসা ‘আমাদের স্বপ্ন পূরণ ফাউন্ডেশন’-এর সদস্য আজাদ ও আ. মালেক জানান, সংগঠনের পক্ষে প্রতিবছর ইফতারির আয়োজন করেন তাঁরা।

 

এবারও করবেন। এজন্য তুলনামূলক কম দামে পণ্য নিতে শাহ আলমের দোকানে এসেছেন তাঁরা।

 

ব্যবসায়ী শাহ আলম বলেন, ‘গরিব ও অসহায় মানুষের জন্য নামমাত্র মূল্যে নিত্যপণ্য ও ইফতারসামগ্রী বিক্রির পরিকল্পনা থেকে এই উদ্যোগ নিই। প্রথম বছরই সাফল্য পেয়েছি।

 

এবার রমজান শুরুর ১৫ দিন আগেই পণ্য বিক্রি শুরু করেছি। ইতিমধ্যে প্রায় ২০ হাজার কেজি মালপত্র বিক্রি হয়েছে। কম লাভে বেশি পণ্য বিক্রি করে লাভবান হওয়া সম্ভব।

 

ফরিদগঞ্জ পৌরসভার মেয়র যুদ্ধাহত বীর মুক্তিযোদ্ধা আবুল খায়ের পাটোয়ারী বলেন, ‘মধ্যপ্রাচ্যসহ পৃথিবীর অনেক দেশেই মাহে রমজানের সময় কম দামে পণ্য বিক্রি হয়।

 

কিন্তু আমাদের দেশের চিত্র উল্টো। পৌর এলাকার শাহ আলম নামের এক ব্যবসায়ী গ্রামের ভেতরে থেকেও ১ টাকা লাভে পণ্য বিক্রির যে উদ্যোগ নিয়েছেন, সেটি বেশ প্রশংসনীয়।

 

আরও খবর

Sponsered content