এক্সক্লুসিভ

বিশ্বের সবচেয়ে দামি মাছ এটি, যার দামে কিনতে পারবে বড় বড় ৫টি বাড়ি

বিশ্বের সবচেয়ে দামি মাছ এটি, যার দামে কিনতে পারবে বড় বড় ৫টি বাড়ি

ছোটবেলা থেকেই একটা কথা শুনে বাঙালি বড় হয়েছে তা হলো মাছে ভাতে বাঙালি। সাধারণত চেনা মাছগুলোর মধ্যে অন্যতম হলো ভেটকি, ভোলা, চিতল, ইলিশ ইত্যাদি কিন্তু এগুলির দাম বাজারে বেশ চড়া। আবার এদের মধ্যে ইলিশ বাঙালির সবসময়ই খুব পছন্দের মাছ। সেই কারণে বাঙালি বর্ষাকালে বেরিয়ে পড়ে সস্তায় ইলিশ মাছ খুঁজতে। দামের কারণে অনেক সময় যা হয়ে যায় সাধারণ মধ্যবিত্তের হাতের নাগালের বাইরে। কিন্তু এই প্রতিবেদনটিতে আলোচনা করা হবে পৃথিবীর সবথেকে দামি মাছের কথা। আপনারা অনেকেই হয়তো জানেন না যে গোটা বিশ্বে এর চাহিদা প্রচুর।

 

এই দামি মাছটির নাম হলো প্লাটিনাম আরওয়ানা। অনেকে একে হোয়াইট আরোয়ানা নামেও চেনে। দেখলে সত্যিই অবাক হয়ে যাবেন যে, মাছটির গায়ের রং একেবারে দুধের মত সাদা। সাধারণত প্ল্যাটিনাম অ্যারোওয়ানা, বা অস্টিওগ্লোসাম বিসিরোসাম , একটি গ্রীষ্মমন্ডলীয় স্বাদু জলের মাছ। প্লাটিনাম অ্যারোওয়ানা এশিয়া ছাড়াও দেখা পাওয়া যায় দক্ষিণ-পূর্ব এশিয়ায়। আবার অনেকেই মাছটিকে “এশিয়ান অ্যারোওয়ানা” বা “ড্রাগন মাছ” বলে থাকে।

 

বিশ্বের সবথেকে দামি মাছের রং হয় বিভিন্ন রকম যেমন সাদাকালো সোনালি, রূপালি কিংবা ধূসর রংয়ের চকচকে আঁশযুক্ত রঙের। এছাড়া আরো ব্যতিক্রম লক্ষ্য করা যায় যেমন কমলা, হলুদ, লাল, সবুজ রঙের মাছ। মাছগুলি চেহারাতে রয়েছে এক প্রাগৈতিহাসিক ছাপ। এদের শরীর হয় অনেকটা লম্বা, পাতলা এবং মসৃণ। জলের মধ্য দিয়েও মাছগুলো খুব সুন্দর ভাবে প্রবাহিত হয়ে যায়।

 

কিন্তু প্ল্যাটিনাম অ্যারোওয়ানা যদি বন্দী অবস্থায় থাকে প্রায় তিন ফুট লম্বা হয়। আবার বন্য অঞ্চলে এই একই মাছ প্রায় চার ফুট লম্বা হবে। মাছগুলোর প্রধান খাদ্য কি কি? এরা বিভিন্ন ধরণের প্রাণীর মধ্যে মাছ, পাখি, ইঁদুর এমনকি সাপ খেতে পরিচিত। প্ল্যাটিনাম অ্যারোওয়ানা একটি দ্রুত এবং শক্তিশালী সাঁতারু মাছ। এই মাছের শিকার করতে এক মুহূর্তও সময় লাগে না। মাছটির দাম শুনলে আপনার চক্ষু চড়ক কাজ হয়ে যাবে, এর মূল্য হলো দুই থেকে আড়াই কোটি টাকা। অনেকসময় তিন কোটি টাকা পর্যন্ত হতে পারে। আপনি অনায়াসেই একটি মাছের দামে বাড়ি-গাড়ি সম্পত্তি বিশ্বের সমস্ত বিলাসিতা কিনতে পারবেন।

 

সাধারণ মধ্যবিত্ত কিংবা নিম্ন মধ্যবিত্ত মানুষের সারা জীবনের যা আয় হয় তার থেকেও এই মাছের দাম অনেক বেশি। বিশ্বের বিভিন্ন জায়গায় মাছটি যেন এক স্ট্যাটাস সিম্বল। কেউ যদি নিজের অ্যাকোরিয়ামে এই মাছটিকে রাখতে পারে তার প্রতিপত্তি হবে সবার থেকে উপরে। বহু মানুষ এই মাছকে মনে করেন সৌভাগ্যের প্রতীক। যখন এই ধরনের মাছ নিলামে ওঠে ধন কুবেররা নিজেদের আয়ত্তে রাখার জন্য যেকোনো রকম মূল্য দিতে রাজি হয়ে যায়। এখনো পর্যন্ত মাছটির সর্বাধিক দাম রেকর্ড হয়েছে ৪ লক্ষ মার্কিন ডলার অর্থাত্‍ ভারতীয় মুদ্রায় যেটি তিন কোটি টাকা।

 

আরও খবর

Sponsered content