খেলাধুলা

ধর্ষণের দায়ে আট বছরের জেল ক্রিকেটারের

ধর্ষণের দায়ে আট বছরের জেল ক্রিকেটারের

নেপালি লেগ স্পিনার সন্দীপ লামিচানেকে ধর্ষণ মামলায় আট বছরের শাস্তি দিয়েছেন কাঠমুন্ডুর এক আদালত। কাঠমুন্ডু পোস্ট জানিয়েছে কাঠমুন্ডু জেলা আদালত লামিচানের বিরুদ্ধে ১৮ বছর বয়সী এক নারীকে ধর্ষণের অভিযোগের সত্যতা পেয়েছেন।

 

গতকাল ১০ জানুয়ারি তাঁকে ৮ বছরের জেলের সঙ্গে ৩ লাখ রুপি জরিমানা করা হয়েছে। সে সঙ্গে ভুক্তভোগীকে ২ লাখ রুপি ক্ষতিপূরণ হিসেবে দেওয়ার নির্দেশ দিয়েছেন লামিচানেকে। লামিচানের আইনজীবী সরোজ ঘিমিরে বলেছেন, এই রায়ের বিরুদ্ধে উচ্চ আদালতে তাঁরা আপিল করবেন।

 

২০২২ সালের সেপ্টেম্বরে লামিচানে বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি হলে অধিনায়কত্ব কেড়ে নেওয়ার পাশাপাশি তাঁকে সাময়িকভাবে নিষিদ্ধ করেছিল নেপাল ক্রিকেট অ্যাসোসিয়েশন। ওই সময় ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগে জ্যামাইকা তালাওয়াহসের হয়ে খেলছিলেন। গ্রেপ্তারি পরোয়ানা জারি হওয়ার খবর পেয়েই তাঁকে বিদায় দেয় ফ্র্যাঞ্চাইজি। অক্টোবরে দেশে ফিরলে তাঁকে গ্রেপ্তার করে পুলিশ।

 

আইনি প্রক্রিয়ার মধ্যেই গত ফেব্রুয়ারিতে জাতীয় দলে ফেরেন লামিচানে। নামিবিয়া ও স্কটল্যান্ডের বিপক্ষে খেললেও প্রতিপক্ষের খেলোয়াড়রা তাঁর সঙ্গে হাত মেলাননি। এরপরও জাতীয় দলের হয়ে বিশ্বকাপ বাছাই ও এশিয়া কাপে খেলেছেন।