জাতীয়

নির্বাচনের পর নিষেধাজ্ঞা নিয়ে ভয়ের কারণ নেই বললেন পররাষ্ট্রসচিব

নির্বাচনের পর নিষেধাজ্ঞা নিয়ে ভয়ের কারণ নেই বললেন পররাষ্ট্রসচিব

নির্বাচনের পর নিষেধাজ্ঞা নিয়ে এখনই অস্থির হওয়ার বা ভয়ের কোনো কারণ নেই বলে মন্তব্য করেছেন পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেন। বৃহস্পতিবার (২৮ ডিসেম্বর) সন্ধ্যায় পররাষ্ট্র মন্ত্রণালয়ে ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট অ্যাসোসিয়েশন বাংলাদেশের (ডিকাব) সঙ্গে মতবিনিময়কালে তিনি এ মন্তব্য করেন।

 

পররাষ্ট্রসচিব বলেন, আমরা সবচেয়ে খারাপটা কেন চিন্তা করব? আমাদের সর্বোচ্চ পর্যায় থেকে বলা হচ্ছে, সুষ্ঠু নির্বাচনের প্রতিশ্রুতি কথা; প্রধানমন্ত্রীও বলেছেন। নির্বাচন কমিশন সেই লক্ষ্য নিয়ে এগিয়ে যাচ্ছে, কাজ করছে। আশা করছি, একটা সুষ্ঠু নির্বাচন হবে। সেজন্য আমরা সবাই কাজ করছি।

 

তিনি বলেন, আমরা আশা করছি, নির্বাচন ভালো হবে। আর নির্বাচনের সময় যদি কোনো সমস্যা হয়, তখন তা আমরা দেখব। আমরা এই মুহূর্তে মনে করছি না, নির্বাচন সুষ্ঠু হবে না। যদি ওরকম পরিস্থিতি আসে, তখন আমরা নিশ্চয়ই পদক্ষেপ গ্রহণ করব। আগে থেকে আমরা কেন চিন্তা করব?

 

এক প্রশ্নের জবাবে পররাষ্ট্রসচিব বলেন, আমরা আশা করছি, সুষ্ঠু নির্বাচন হবে। কোনো পার্টিকুলার (নির্দিষ্ট) দেশ যদি মনে করে নির্বাচন সুষ্ঠু হয়নি এবং নিষেধাজ্ঞার ইস্যু আসে তখন আমরা সেটা তুলব। এটার জন্য এখনই আমরা অস্থির হয়ে যাওয়া বা প্যানিক (ভীতি) সৃষ্টির কোনো কারণ দেখছি না।

 

তিনি বলেন, সমস্যা টুকটাক থাকবে এটা নিয়ে এগিয়ে যেতে হবে। কোন দেশ কি ভাবল বা কি করল সেটা নিয়ে আসলে এতটা দুশ্চিন্তা করার কিছু নেই। আমরা চাই না, নির্বাচনে সংঘাত হোক। তারপরও অতীত অভিজ্ঞাতায় আমরা দেখেছি, স্থানীয়ভাবে সংঘাত হতে। এটাকে কীভাবে কমিয়ে আনা যায় সেই চেষ্টা থাকবে।

 

তিনি আরও বলেন, প্রত্যেকটা দেশে তাদের সার্বভৌমত্বের ব্যাপার রয়েছে। আমরা সবাইকে নির্বাচন পর্যবেক্ষণের জন্য স্বাগত জানিয়েছি। তারা নির্বাচন প্রক্রিয়া দেখবে, সবকিছু দেখবে। কমনওয়েলথ থেকে বড় একটা টিম আসছে। শহরে এনডিআই, আইআরআই টিম রয়েছে, ইইউর টিম রয়েছে। এ ছাড়া আরও অনেক পর্যবেক্ষক আসবে। আমরা আশা করছি, উৎসবমুখর পরিবেশে নির্বাচন হবে।

 

মাসুদ বিন মোমেন বলেন, আমরা এখন মনোযোগ দিচ্ছি, অবাধ ও সুষ্ঠু নির্বাচনের দিকে। নির্বাচনে কেউ বাধা দিলে তার বিরুদ্ধে ব্যবস্থার কথা বলেছে যুক্তরাষ্ট্র। যেহেতু আমরা অবাধ ও সুষ্ঠু নির্বাচন করব তাই, সেই ভয় থাকছে না। এখন আমাদের ফোকাস হচ্ছে ৭ জানুয়ারি যাতে একটা সুষ্ঠু নির্বাচন করা যায়। তারপরেও যদি কোনো সমস্যা হয় সেটা আমরা তুলব।

 

আরও খবর

Sponsered content