এক্সক্লুসিভ

প্রতিদিন ৩০ টন সুগন্ধি ব্যবহৃত হয় মসজিদে নববিতে

প্রতিদিন ৩০ টন সুগন্ধি ব্যবহৃত হয় মসজিদে নববিতে

মদিনার পবিত্র মসজিদে নববিকে প্রফুল্লময় রাখতে প্রতিদিন সেখানে ব্যবহার করা হয় ৩০ টন (৩০ হাজার লিটার) সুগন্ধি। এছাড়া মসজিদের ভেতরের কার্পেট পরিষ্কার-পরিচ্ছন্ন রাখতে প্রতিদিন ১১৫ টন জীবাণুনাশক পদার্থ ব্যবহার করা হয়। মক্কা ও মদিনার দুই পবিত্র মসজিদ পরিচালনা কর্র্তৃপক্ষের উপপ্রধান ফাওজি আল হুজাইলি এসব তথ্য জানিয়েছেন।

 

প্রতি বছর বিশ্বের নানা প্রান্ত থেকে লাখ লাখ মানুষ মসজিদে নববিতে নামাজ আদায় এবং হজরত রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের রওজা জিয়ারতের জন্য যান। সৌদি আরবের টিভি চ্যানেল আল এখবারিয়াকে ফাওজি আল হুজাইলি বলেছেন, ‘প্রতিদিন মসজিদে নববিতে যে পরিমাণ সুগন্ধি ব্যবহার করা হয় সেটি ৩০ টনে পৌঁছেছে। মসজিদের কার্পেট পরিষ্কারের জন্য ১১৫ টন ও মেঝে পরিষ্কারের জন্য ১১০ টন জীবাণুনাশক ব্যবহার করা হয়।

 

তিনি আরও বলেছেন, ‘জীবাণুমুক্তকরণের যেসব যন্ত্রাংশ ব্যবহার করা হয় সেটি ছয়শরও বেশি। খুব দক্ষ কর্মীদের দ্বারা এসব যন্ত্র আলাদা আলাদাভাবে ব্যবহৃত হয়ে থাকে। সাধারণত হজ ও ওমরাহ পালন শেষে মুসল্লিরা মদিনা মোনাওয়ারায় যান। অনেকে আবার মদিনায় আগে গিয়ে পরে সেখান থেকে মক্কা গমন করেন।

 

প্রতি সপ্তাহে মসজিদে নববিতে প্রায় ৫২ লাখ মুসল্লি নামাজ আদায় করেন। সরকারি তথ্য অনুযায়ী, চলতি মৌসুমে বাইরের দেশগুলো থেকে প্রায় এক কোটি মুসল্লি ওমরাহ পালনের জন্য সৌদিতে আসতে পারেন বলে ধারণা করা হচ্ছে।অন্যদিকে মক্কার মসজিদে হারাম, কাবা চত্বর, সাফা-মারওয়াসহ মসজিদে হারামের সম্প্রসারিত অংশ এবং বাইরের প্রাঙ্গণ পরিষ্কার-পরিচ্ছন্ন রাখতে নিয়োজিত রয়েছে ৪ হাজার স্বেচ্ছাসেবক।

 

মসজিদে হারামের পরিচালনা পরিষদ সূত্রে জানা গেছে, মসজিদে হারামের পরিচ্ছন্নতাকারী দলগুলো দিনে দশবার বায়তুল্লাহ ও মসজিদে হারাম পরিষ্কার করেন। এ সময় মসজিদে হারামের আঙিনাসহ অন্য স্থানগুলোও পরিষ্কার করা হয়ে থাকে।

 

আরও খবর

Sponsered content