ধর্ম

আমাদের গোনাহের কাজও যদি তাকদীরে লেখা থাকে তাহলে গোনাহের জন্য দায়ী কে?

আমাদের গোনাহের কাজও যদি তাকদীরে লেখা থাকে তাহলে গোনাহের জন্য দায়ী কে?

আমরা রিতিমত যাই করি সবকিছু আমাদের তাকদীরে লিখা থাকে তা হলে আমরা যে গুনাহের কাজ গুলো করে থাকি তাও কি তাকদীরে লিখা থাকে?

আর যদি লিখাই থাকে তাহলে এর জন্য দায়ি কে?

 

উওর-

বান্দা যে গোনাহের কাজ করে এর জন্য দায়ী বান্দা নিজে। আল্লাহ তাআলা নন। কারণ, গোনাহের কাজ করতে আল্লাহ তাআলা বান্দাকে বাধ্য করেন না। বরং তাকে স্বাধীন করে রাখা হয়েছে। সে ইচ্ছে করলে পূণ্যের কাজ করতে পারে, ইচ্ছে করলেই গোনাহের কাজ করতে পারে।

 

বাকি আল্লাহ যেহেতু সর্ববিষয়ে জ্ঞাত, তাই বান্দা কী করবে? তা আল্লাহ তাআলা জানেন। এ কারণে আগেই তা তাক্বদীরে লিখে রাখা হয়েছে।

 

তাক্বদীরে লিখে রাখাটা বান্দার কাজের ক্ষেত্রে কোন প্রভাব সৃষ্টি করে না। এ কারণে বান্দার কাজের পুরস্কার ও শাস্তি তার নিজেরই কর্মের ফল।

 

যেমন ধরেন, একজন বাবার দুইজন সন্তান। বাবা দুই সন্তানকে একটি কাজ করতে আদেশ করলেন। বাবা জানেন একজন সন্তান কাজটি করবে। অন্যজন করবে না। কারণ, তিনি সন্তানদের স্বভাব ও প্রকৃতি সম্পর্কে জানেন। তাই নির্দেশটি দেবার পরই আরেকজনকে বলে দিলেন যে, আমার এ সন্তান কাজটি সুন্দর করে করবে, আর অপর সন্তান কাজটি করবে না।

 

পরে দেখা গেল বাস্তবেই তা’ই হয়েছে।

তো বাবার আগের মন্তব্যটি সন্তানদের কাজ করা ও না করার উপর কোন প্রভাব সৃষ্টি করেনি। কারণ, তিনি একজনকে কাজ করতে বাধ্য ও অন্যজনকে না করতে বাধ্য করেননি। বরং তিনি সন্তানদের প্রকৃতি ও স্বভাব সম্পর্কে জ্ঞাত হবার কারণে আগেই অনুধাবন করে মন্তব্যটি করেছিলেন। তাই কাজ করা ও না করার যিম্মাদার সন্তান হবে। বাবার আগের করা মন্তব্যটি নয়।

আরেকটি উদাহরণ দেয়া যায়।

একজন শিক্ষক দুইজন ছাত্রকে দু’টি প্রশ্ন করলেন। প্রশ্ন করার পর আরেকজন শিক্ষককে বললেন যে, এ ছাত্রটি উত্তর দিতে পারবে, অন্যজন পারবে না।

পরবর্তীতে বাস্তবেই দেখা গেল, এমনি হলো। এখানেও শিক্ষকের মন্তব্যটি ছাত্রদের উত্তর দিতে পারা ও না পারার মাঝে কোন প্রভাব সৃষ্টি করেনি। তাই এর দায়ভার ছাত্রদের উপরই বর্তাবে।

 

শিক্ষক শুধু নিজের অভিজ্ঞতা দিয়ে এমনটি মন্তব্য আগেই করে রেখেছিলেন।

তেমনি আল্লাহ তাআলা আমাদের স্বভাব প্রকৃতি এবং ভবিষ্যত সম্পর্কে পূর্ণাঙ্গ ওয়াকিফহাল। এ কারণেই তিনি আগেই আমাদের তাক্বদীর লিখে রেখেছেন।

 

সেই লিখে রাখাটা আমাদের কর্মের কোন দায়ভার বহন করে না। কারণ, তিনি আমাদেরকে স্বাধীনতা দিয়ে রেখেছেন। আমাদের দ্বারা জোরপূর্বক তিনি ভালো কাজ যেমন করান না। তেমনি কাউকে দিয়ে জোরপূর্বক আমাদের গোনাহ করতে বাধ্য করেন না।

 

বরং আমরা ভালো ও মন্দ কাজ করতে স্বাধীন। তাই মন্দ ও গোনাহের কাজের যিম্মাদার আমরা নিজেই। এর দায়ভারও আমাদের উপরই বর্তাবে। আল্লাহ তাআলাকে বা তাক্বদীরকে এ কারণে দোষারোপ করার কোন সুযোগ নেই। সূত্র: আহলে হক মিডিয়া

আরও খবর

Sponsered content